- Advertisement -

সবুজের বুকে লাল মানচিত্র

152

- Advertisement -

 

সবুজের বুকে লাল মানচিত্র

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে উপহার

ডাক নাম সবুজ। প্রকৃতির মতোই যার চিন্তা চেতনা। ডিগ্রী পাশ করে বর্তমানে পুরোদস্তর আধুনিক কৃষক।  কৃষি বিভাগে যে সমস্ত নতুন প্রযুক্তি ছড়িয়ে দিচ্ছে, সবার আগে তার মাঠে দেখা মিলবেই। বর্তমানে তার কাছে প্রায় ২০ জাতের আমন ধানের বীজ সংরক্ষিত আছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষুদ্র কৃষকের নিরন্তর ভালোবাসার উপহার তার সবুজ বুকে লাল মানচিত্র। নিপুণ দক্ষতায় তিনি অতি যত্নে তৈরি করেছেন মানচিত্রটি । সবুজ মুখরিত বোরো মাঠে বেগুনি রঙের ধানের মানচিত্র এক অপরুপ দৃশ্য তৈরি হয়েছে। মূল রাস্তার পাশে হওয়ার প্রতিদিন শতশত মানুষ এই সৌন্দর্য উপভোগ করছেন।

নেত্রকোণা জেলার বারহাট্টা উপজেলার বীরপাগলি গ্রাম। ছবির মতো সুন্দর গ্রামটিতে জনাব মাফিজ উদ্দিনের ছেলে মো: এরশাদুর রহমান সবুজ এই মানচিত্রটি তৈরি করেছেন। মানচিত্রটি কৃষিবান্ধব বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে উপহার হিসেবে উৎসর্গ করতে চান।

এ ব্যাপারে সবুজ সাহেবের সাথে কথা বলে জানা যায়, উপজেলা কৃষি অফিস বারহাট্টার সহযোগিতায় সূদুড় নীলফামারি থেকে তিনি বেগুনী ধানের বীজ সংগ্রহ করেন। পরবর্তীতে উপজেলা কৃষি বিভাগের সহযোগিতা ও উপসহকারী কৃষি অফিসারের নিবিড় তত্ত্বাবধানে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে এই মানচিত্রটি অংকন করেন। এব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাইমিনুর রশিদ আন্তরিকতার সাথে সময়ে সময়ে সহযোগিতা করেন। একাজটি করে খুবই খুশি, এলাকার মানুষও গর্বিত। উল্লেখ্য মানচিত্রটি তৈরির পরিকল্পনায় বীজ সংগ্রহ  ও বাস্তবায়নে কৃষি সম্প্রসারণ অফিসার  কৃষিবিদ বানিন রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

উপজেলা কৃষি অফিসার বলেন, জাতির পিতা বাংলাদেশ নামের মানচিত্রটি আমাদের উপহার দিয়েছেন। বাঙ্গালি হিসেবে আত্নপরিচয় দেয়ার সুযোগ করে দিয়েছেন। জীবনের সকল সুখ আনন্দ বিসর্জন দিয়ে তিনি সংগ্রাম করেছেন, আপামর জনসাধারণের দু:খ কষ্ট লাগবের জন্য্। তিনি ছিলেন সত্যিকারের কৃষিবান্ধব নেতা। তাইতো প্রিয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সোনার বাংলার মাটিতে সবুজের বুকে লাল মানচিত্রটি উপহার দেয়ার জন্যই এতোদিনের পরিকল্পনা।

আজ মহান পিতার জন্মশতবার্ষিকীতে উপহার হিসেবে সবুজের বুকে লাল মানচিত্র উৎসর্গ করার সময় উপস্থিত ছিলেন বারহাট্টা উপজেলার সুযোগ্য চেয়ায়ম্যান জনাব মাইনুল হক কাশেম, উপজেলা পরিষদ, বারহাট্টা, তাছাড়া উপজেলা নির্বাহী অফিসার জনাব গোলাম মোরশেদসহ উপজেলা সমাজ সেবা অফিসার, উপজেলা মহিলা বিষয়ক অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা হিসাব রক্ষণ অফিসারসহ সাংবাদিকবৃন্দ এবং এলাকার কৃষকগণ উপস্থিত ছিলেন।

প্রবন্ধে: কৃষিবিদ মোহাইমিন

 

- Advertisement -

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.