- Advertisement -

রোপা আমনের জাত নির্বাচন

আমন ধানের জাত নির্বাচন

366

- Advertisement -

 

আমন ধানের জাত নির্বাচন

কৃষিবিদ মোহাইমিন

ক। অধিক ফলনের জন্য আপনি বিআর১০, বিআর১১, ব্রি ধান৩০ বা ব্রি ধান৩১ চাষ করতে পারেন। এসব ধানের চাল মূলত মাঝারি থেকে মোটা ধরনের। জীবনকাল ১৪০-১৫০ দিনের মধ্যে সর্বোপরি গড় ফলন বিঘায় ৬৬৮-৭৩৫ কেজি

খ। শৌখিনতা বা ব্যবসায়িক উদ্দেশ্যে সুগন্ধি ধান চাষ করতে পারেন। সুগন্ধি চালের জন্য ব্রি ধান৩৪, ব্রি ধান৩৭, ব্রি ধান৩৮ চাষ করতে পারেন। এদের জীবনকাল ১৩৫-১৪০ দিন এবং গড় ফলন বিঘায় ৪৬৮ কেজি।

গ। স্বল্পময়োদি জাত হিসেবে বিনা ৭, ব্রি ধান৩৩, ব্রি ধান৩৯, ব্রি ধান৪৯, বিনা ধান১৬, বাউ ১ আবাদ করতে পারেন। । এ জাতগুলোর জীবনকাল ১০০-১২০ দিন এবং গড় ফলন ৬০০-৭৩৫ কেজি/বিঘা।  সতর্কতার বিষয় হলো এসবজাতগুলো  আষাঢ় মাসের  ০৫ তারিখের র্পূবে  বীজতলায় বপন করা উচিত নয়।

. বন্যাপ্রবণ এলাকার জন্য বন্যা সহষ্ণিু জাত হিসেবে ব্রি ধান৫১, ব্রি ধান৫২, বিনা ধান১১, বিনা ধান১২ চাষ করা যায়। এ জাতগুলোর বৈশিষ্ট হচ্ছে চারা রোপনের পর চারা মাটির সাথে লেগে যাওয়ার পর আকস্মিক বন্যায় ১০ থেকে ১৫ দিন জলমগ্ন থাকার পরও ফলন ভালো দেয়। জলমগ্ন না হলে জীবনকাল ১৪৫ দিন আর ১৪ দিন জলমগ্ন থাকলে ১৫৫ দিন এবং গড় ফলন ৫৩৪-৬০০ কেজি/বিঘা।

ঙ. বন্যা র্দীঘস্থায়ী হলে অথবা পাট কাটার পর নাবী জাত হিসেবে বিআর২২, বিআর২৩, ব্রি ধান৪৬ বা স্থানীয়  শাইল জাত চাষ করা যায়। এসব জাতের চারা সর্বশেষ ৩১ ভাদ্র পর্যন্ত রোপণ করা যায়। এ জাতগুলোর জীবনকাল ১২৫-১৫০ দিন এবং গড় ফলন ৬২৮-৭৩৫ কেজি/বিঘা । 

চ. খরা সহষ্ণিু জাত হিসেবে  ব্রি ধান৫৬, ব্রি ধান৫৭, ব্রি ধান৬৬, ব্রি ধান৭১ চাষ করা যায়। এ জাতগুলো নির্দিষ্ট  মাত্রার খরা সহ্য করতে পারে। তাছাড়া বৃষ্টিবহুল ও খরা প্রবণ উভয় অঞ্চলরে জন্য ব্রি ধান৪২ ও ব্রি ধান৪৩ চাষ করা যায়। জীবনকাল ১১০-১১৫ দিন এবং গড় ফলন ৪০০-৬০০ কেজি/ বিঘা।

ছ. সমুদ্র উপকূলীয় লবণাক্ত এলাকায় লবণাক্ত সহনশীল জাত ব্রি ধান৪০, ব্রি ধান৪১ চাষ করা যায়। জীবনকাল ১৪৫-১৪৮ দিন এবং গড় ফলন ৬০০ কেজি/বিঘা।

. জোয়ার-ভাটা এলাকার জন্য ব্রি ধান৪৪ জাত চাষ করা যায়। জীবনকাল ১৪৫ দিন  এবং গড় ফলন ৭৩৫ কেজি/বিঘা। 

পছন্দের জাতটি বেছে নিতে অধিক ফলনের জন্য ব্রি ধান৪৯, বিআর১১ বা বিনা ধান১৬ চাষ করতে পারেন। আগাম জাত হিসেবে বিনা ধান৭, বন্যা সহিষ্ণু জাত হিসেবে ব্রি ধান৫১, ব্রি ধান৫২, বিনা ধান১১, বিনা ধান১২ চাষ করতে পারেন। লবণাক্ততা সহনশীল জাত ব্রি ধান৪০, ব্রি ধান৪১, ব্রি ধান৭৮ জাত এবং খরা সহিষ্ণু জাত হিসেবে ব্রি ধান৫৬, ব্রি ধান৫৭ বা ব্রি ধান৭১ চাষ করতে পারেন। 

তথ্যসূত্র: ব্রি, গাজীপুর;  বিনা, বাকৃবি, ময়মনসিংহ; কৃষিকথা ।

 

- Advertisement -

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.