- Advertisement -

বোরো বীজ ধান সংগ্রহ ও সংরক্ষণ

বোরো বীজ ধান সংগ্রহে করনীয়

630

- Advertisement -

বোরো বীজ ধান সংগ্রহ ও সংরক্ষণ

কৃষিবিদ মোহাইমিন

কৃষি কাজে বীজ অন্যতম প্রধান উপকরণ। মানসম্পন্ন এবং আধুনিক জাতের বীজ ব্যবহার করলে ফসলের উৎপাদন ১৫-২০% বৃদ্ধি পায়। বলা হয়ে থাকে, ভালো বীজে ভালো ফলন। কৃষক পর্যায়ে ধান বীজ সংগ্রহ করতে প্রয়োজনীয় কিছু প্রযুক্তি ও কৌশল ব্যবহার করা দরকার। বীজের জন্য মাঠ নির্বাচন, রগিং বা বিজাত বাছাইকরণ, বীজ ধান কাটা, মাড়াই, শুকানো এবং সংরক্ষণ প্রতিটা পদক্ষেপেই দক্ষতার সাথে প্রযুক্তিগত কৌশল মেনে কাজ করতে হয়।

বীজের জন্য মাঠ নির্বাচন
কৃষক পর্যায়ে খুব বেশি পরিমাণ বীজের প্রয়োজন হয়না বিধায় খুব অল্প পরিমাণ জায়গা থেকে বীজ সংগ্রহ করার দরকার হয়। সাধারণত ধান ক্ষেতে সর্ব্বোচ্চ কুশি স্তর অবস্থায় বীজের জন্য জমির কিছু অংশ নির্বাচন করে নিতে হয়। নির্বাচিত অংশে বুদ্ধিমান কৃষকেরা কাঠি পুতে চিহ্নিত করে রাখে। নির্বাচন অংশটি মূলত জমির আইল থেকে অবশ্যই ২-৩ হাত ভিতরে হতে হবে। রোগ বা পোকামাকড় মুক্ত হবে। কোনমতেই ব্লাস্ট বা বিএলবি এসব রোগাক্রান্ত মাঠ থেকে ধান নির্বাচন করা যাবে না। ধান গাছগুলো অধিকতর সতেজ হতে হবে এবং গাছগুলো অবশ্যই সমআকৃতির হতে হবে।

রগিং বা বিজাত বাছাইকরণ
রগিং বা বিজাত বাছাইকরণ বলতে জমি থেকে অনাকাংখিত জাত বা গাছগুলো উৎপাটন করাকেই বুঝায়। পরবর্তীতে বীজের সাথে এসব অনাকাংখিত জাত বা গাছগুলোর বীজ মিশে বীজের গুণগতমান নষ্ট করতে না পারে, সেটাই রগিং বা বিজাত বাছাইকরণের মূল উদ্দেশ্য। বীজের জমিতে কমপক্ষে তিনবার রগিং করতে হয়। প্রথমবার সর্ব্বোচ্চ কুশি পর্যায়ে, দ্বিতীয় বার দুধ অবস্থায় এবং তৃতীয় বার ধান কাটার ৭-৮ দিন আগে রগিং করতে হয়। সর্ব্বোচ্চ কুশি অবস্থায় রগিং করার সময় মূলত অপেক্ষাকৃত খাট এবং লম্বা গাছগুলো, অন্যজাতের গাছ, আগাছা, রোগ ও পোকামাকড় আক্রান্ত গাছ এবং অপেক্ষাকৃত দুর্বল গাছগুলো তুলে ফেলতে হয়। দ্বিতীয়বার রগিং করার সময় প্রথমবারের মতো কাজগুলো করার পাশাপাশি ফুল আসেনি এমন গাছগুলোকে তুলে নিতে হয়। তৃতীয় বার রগিং করার সময় পূর্বের ন্যায় কাজগুলোর সাথে সাথে শীষের রং অপেক্ষাকৃত ভিন্নতর এমন গাছগুলোও তুলে নিতে হয়।

বীজ ধান কাটা, মাড়াই ও শুকানো
ধানের শীষে প্রায় ৮০ ভাগ ধান হলূদ রঙের হয়ে গেলেই বীজ ধান কাটার সময় হয়ে যায়। বীজ ধান অবশ্যই আলাদাভাবে কেটে ছোট ছোট আটি বাঁধতে হয়। মাটি বা উঠোনে সরাসরি বীজ ধান মাড়াই করা ঠিক না। তাই চাটাই বা পাটি বা পলিথিন বা ত্রিপল এসব বিছিয়ে তার উপর মাড়াই করা ভালো। গরু বা মাড়াই যন্ত্রে বীজ ধান মাড়াই করলে ধানের ক্ষতি হয়। তাই বীজ ধান মাড়াইয়ের জন্য প্রচলিত আড়াই বাড়ি পদ্ধতি অনুসরণ করা উচিত। আড়াই বাড়ি পদ্ধতিটি হলো ধান কাটার পর তৈরিকৃত আটি একদিক থেকে একবার ও অন্যদিক থেকে আর একবার চাটাইয়ের উপর বাড়ি বা পিটিয়ে অত:পর হালকা ঝাড়ি দিয়ে ধান মাড়াই করা। এতে শুধু ভাল ও পুষ্ট ধানগুলো পাওয়া যায় যা বীজের গুনগত মানকে বাড়িয়ে দেয়। মাড়াইকৃত বীজ ধান দ্রুত রোদে শুকানোর ব্যবস্থা নিতে হবে। বীজ ধান কমপক্ষে টানা ৪-৫ দিন রোদে ও ছায়ায় পর্যায়ক্রমে শুকিয়ে নিতে হবে। বীজ ধান সংরক্ষণের জন্য ধানের আর্দ্রতা হবে শতকরা ১২ ভাগ বা তার নিচে। শুকনো ধান দাঁত দিয়ে কাটলে যদি কট করে শব্দ হয় তাহলে বুঝতে হবে ধান ঠিক মতো শুকিয়েছে।

বীজ সংরক্ষণ
ভাল ফলন পেতে হলে ভাল বীজের প্রয়োজন। বীজের গুণগতমান ঠিক রাখার জন্য সঠিকভাবে বীজ ধান সংরক্ষণ করতে হয়। সাধারণত ড্রাম, পলিথিন ব্যাগ, কলস বা মটকা বীজ রাখার জন্য ব্যবহার করা যায়। তবে ব্যবহারের আগে পাত্রগুলো অবশ্যই পরিস্কার পরিচ্ছন্ন করে রোদে শুকিয়ে নিতে হয়। ড্রাম বা ধাতব পাত্র বীজ সংরক্ষণের জন্য বেশি কার্যকরী। মাটির পাত্রে বীজ রাখতে হলে তা আলকাতরা বা রং এর প্রলেপ দিয়ে বায়ুরোধী করে নিতে হয়। রোদে শুকনো বীজ ঠান্ডা করে পাত্রে ভরতে হয়। পাত্রটি সম্পূর্ণ বীজ দিয়ে ভরাট করে রাখতে হয়। তবে পাত্রে বীজ ভর্তি করার পর পাত্রের মুখের দিকে যদি খালি অংশ থাকে তাহলে তা ছাই বা শুকনো বালি দ্বারা ভরাট করে দিতে হয়। ড্রামে বা পাত্রের মুখে নিম, বিষাকাটালী দিয়ে সংরক্ষণ করা যায়। তবে উক্ত উদ্ভিদের অংশ বিশেষ যাতে ভালভাবে শুকানো হয় সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। পাত্রের মুখ ভালভাবে বন্ধ করতে হবে যাতে বাতাস ঢুকতে না পারে। পাত্রের নিচের অংশ যেন কোন অবস্থাতেই মাটির সংস্পর্শে রাখা যাবে না। সংরক্ষণ করা বীজে যাতে কোন প্রকার পোকামাকড় বা ইঁদুর ক্ষতি করতে না পারে, সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে। সংরক্ষণকালে মাঝে মধ্যে বীজগুলো বাইরে বের করে হালকা রোদে তাপ দিয়ে পুনরায় ঠান্ডা করে আগের মতো করে রেখে দিতে হবে।

ভালো মানের বীজ উৎপাদন করা খুব সহজ। একটু বিচক্ষণতার সাথে কাজ করলেই সহজেই নিজের উৎপাদিত ফসলের মাঠ থেকে কৃষক বীজ উৎপাদন ও সংরক্ষণ করতে পারে। এতে খরচ কম হয় এবং বীজের গুণগতমান নিশ্চিত হয়।

 

- Advertisement -

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.