- Advertisement -

বারহাট্টায় সম্প্রসারণ মাঠ সফরে বাকৃবিয়ানরা…

189

- Advertisement -

 

বারহাট্টায় সম্প্রসারণ মাঠ সফরে বাকৃবিয়ানরা…

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বি. এসসি. এজি. (অর্নাস) লেভেল-৪, সেমিস্টার-১ (জানুয়ারি-জুন/2020) এর ৩২ জন ছাত্র ছাত্রী দুইজন শিক্ষকের নেতৃত্বে 0৮  থেকে ১৩ মার্চ 2020 বারহাট্টা উপজেলায় আসেন। উপজেলা পর্যায়ে প্রশাসন ও স্থানীয় সরকার ব্যবস্থাপনা, কৃষি প্রযুক্তি স্থানান্তর ও সম্প্রসারণ ব্যবস্থাপনাসহ ছাত্রছাত্রীদের উপজেলা সম্পর্কে একটি সামগ্রিক ধারণা তৈরি করাই এই মাঠ সফরের প্রধান উদ্দেশ্য।

মাঠ সফরের অংশ হিসেবে ছাত্রছাত্রীর উপজেলা পরিষদ,  প্রশাসন, কৃষি বিভাগ, ভূমি ব্যবস্থাপনা, প্রাণি সম্পদ বিভাগ, মৎস্য বিভাগ, পুলিশ প্রশাসন, মহিলা বিষয়ক বিভাগ, কৃষি ব্যাংক ব্যবস্থাপনা, এনজিও, বিআরডিবিসহ বিভিন্ন দপ্তরের কার্যক্রম বিষয়ে বিশদ ধারণা পেয়েছে।

মাঠ সফরে বারহাট্টা উপজেলার বারঘর গ্রামের কৃষকদের মাঠ কার্যক্রম পরিদর্শন, সাহতা ইউনিয়নের হাটশিরা গ্রাম, সিংধা ইউনিয়নের মল্লিকপুর ও সাহতা ইউনিয়নের শালনগর গ্রামের কৃষি কৃষকদের মাঠ ও মাঠে স্থাপিত কৃষি প্রযুক্তিসমূহ  সরেজমিন পরিদর্শন করেন। পরিদর্শনকালে কৃষকদের সাথে মতবিনিময় করেন।

মাঠ সফরে দায়িত্বরত শিক্ষকগণ হলেন, কৃষিবিদ ড. খন্দকার হুমায়ন কবির, সহযোগী অধ্যাপক, কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগ এবং কৃষিবিদ ড. ইসলাম হামিম, সহযোগী অধ্যাপক, প্লান্ট প্যাথোলজি বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

এই মাঠ সফর কার্যক্রম সফল বাস্তবায়নের জন্য কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, উপজেলা কৃষি অফিসার, বারহাট্টা কোর্স সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

 

- Advertisement -

মন্তব্যসমূহ বন্ধ করা হয়, কিন্তু ট্র্যাকব্যাক এবং পিংব্যাক খোলা.